শনিবার, ১৮ মে ২০২৪, ১২:১২ অপরাহ্ন

কী হয়েছে তামিমের?

স্পোর্টস ডেস্ক:

তবে কি মানসিক অবসাদে ভুগছেন তামিম ইকবাল; চাপের কাছে করছেন নতিস্বীকার? দেশসেরা এই ওপেনার, শ্রীলংকা সফরেও যে অফফর্মের বৃত্ত থেকে বের হতে পারছেন না। হতাশ করছেন বারবার! গতকাল দ্বিতীয় ওয়ানডেতে ১৯ রানে আউট হওয়ার পর আবারও আলোচনার কেন্দ্রে তামিম ইকবাল। কি হয়েছে ড্যাশিং এই ওপেনারের? টানা পাঁচ ম্যাচে নেই কোনো ফিফটি। তবে কি ফুরিয়ে গেছেন তিনি? সমালোচকরা রীতিমতো শূলে চড়াচ্ছেন তামিমকে।

বিশ্বকাপেও দ্যূতি ছড়াতে পারেননি তামিম। ৮ ইনিংসে ২৯.৩৭ গড়ে ২৩৫ রান করেছেন। স্ট্রাইকরেট ৭১.৬৪। অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৬২ রান করেছিলেন। বিশ্বকাপে শেষ তিন ম্যাচে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৮, ২২, ৩৬ রান। বিশ্বকাপে নিজের ছায়া হয়েছিলেন; শেষ তিন ম্যাচে নেই কোনো ফিফটি। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডে খেললে পরের সিরিজে তার জায়গা হতো না দলে! অথচ বাদ পড়া তো দূরের কথা, সে তামিমকেই কিনা অধিনায়ক করে পাঠানো হয়েছে শ্রীলংকা সফরে।

তামিম নিজেও রান পেতে মরিয়া। ছুটির সময় ব্যক্তিগত উদ্যোগে মিরপুরে অনুশীলন করেছেন। শ্রীলংকা সফর তার জন্য চ্যালেঞ্জিং। নিজের রানে ফেরা এবং দলকে সিরিজ জয়ের স্বাদ পাইয়ে দেওয়ার চ্যালেঞ্জ নিয়েই দ্বীপরাষ্ট্রে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে গেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। তবে নিজের পাশাপাশি দলও শ্রীহীন! ৫০ ওভারের ক্রিকেটে সাফল্যের ভেলায় ভাসতে থাকা টাইগাররা বিশ্বকাপের পর শ্রীলংকা সফরেও সমর্থকদের প্রত্যাশা পূরণে ব্যর্থ।

তবে কি রান না পাওয়ার চাপটাই তামিমের জন্য ‘কাল’ হয়ে দাঁড়িয়েছে? তিনি কি মানসিক অবসাদে ভুগছেন? ব্যাটিংয়ে নামলে মনোযোগের যেন ঘাটতি দেখা যাচ্ছে! টানা ছয় ম্যাচ বোল্ড হয়েছেন। শ্রীলংকা সফরের দ্বিতীয় ওয়ানডেতে প্লেড অন হয়েছেন তামিম। বারবার বোল্ড হওয়াকে নিশ্চয় ভাগ্যের দোষ দেওয়ার সুযোগ নেই!

শ্রীলংকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে তামিমকে সাজঘরের পথ দেখিয়ে দেন লাসিথ মালিঙ্গা। লংকান পেসারের দুর্দান্ত ইয়র্কার সামলাতে না পেরে ভারসাম্য হারিয়ে হুড়মুড়িয়ে উইকেটে পড়ে গিয়েছিলেন। রানের খাতা খোলার আগেই বোল্ডও হয়েছেন। দ্বিতীয় ম্যাচে মালিঙ্গা নেই। তবে তাঁর মতোই এবার ইয়র্কার মারলেন নুয়ান প্রদীপ। তামিম সেটি সামলাতে না পেরে আবারও উইকেটে পড়ে যান। ইয়র্কার খেলতে গিয়ে শরীরের ভারসাম্য ঠিক না থাকলেও এ যাত্রা স্টাম্প রক্ষা পেয়েছে। তবে এ ম্যাচেও বড় ইনিংস খেলতে পারেননি। এবার ৩১ বলে ২ চারের সাহায্যে ১৯ রান করা তামিমকে বোল্ড করেন ইসুরু উদানা।

টেকনিক্যাল নাকি মনস্তাত্ত্বিক সমস্যা? তামিম যে খারাপ সময় পার করছেন তা বুঝে গেছে প্রতিপক্ষ দল। সে সুযোগটাই কাজে লাগাচ্ছে প্রতিপক্ষ বোলাররা। রান না পাওয়া এবং অধিনায়কত্বের চাপে তামিমও হাঁসফাঁস করছেন; তবে বের হওয়ার পথটা পাচ্ছেন না খুঁজে। একটা বড় ইনিংস হতে পারে তার স্বরূপে ফেরার টনিক! শেষ ম্যাচে নিজেকে খুঁজে পাবেন তো তামিম?

এ দিকে, তামিম ছাড়াও শ্রীলংকা সফরের দ্বিতীয় ম্যাচেও হতাশ করেছেন সৌম্য (১১), মিঠুন (১২), মাহমুদউল্লাহ (৬), মোসাদ্দেক (১৩)। ১১৭ রান তুলতেই ৬ উইকেট হারায় টাইগাররা। খাদের কিনারা থেকে দলকে টেনে তোলেন মুশফিকুর রহিম (৯৮*) ও মেহেদী হাসান মিরাজ (৪৩) জুটি। সপ্তম উইকেটে তারা স্কোরকার্ডে যোগ করেন ৮৪ রান। প্রায় তিন বছর পর ওয়ানডে দলে ফেরা তাইজুল ও মুশফিকের অষ্টম জুটিতে তোলা ৩০ রানের সুবাদে লড়াই করার মতো পুঁজি (২৩৮/৮) পায় বাংলাদেশ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877